How to Regain NID Card BD-হারানো পরিচয়পত্র ফিরে পাওয়ার উপায়

হারানো জাতীয় পরিচয়পত্র ফিরে পাওয়ার উপায়: হারানো জাতীয় পরিচয় ফিরে পাওয়ার জন্য আপনাকে সহজ কিছু প্রক্রিয়া অনুসরন করতে হবে। বাংলাদেশ নির্বাচন কমিশন কর্তৃক প্রদত্ত জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে অনেকে বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হন। জাতীয় পরিচয়পত্র (National Identity Card) NID বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয় কর্তৃক বাংলাদেশের সাধারণ মানুষের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়বস্তুতে পরিনত হয়েছে। দৈনন্দিন নানাবিধ কাজে জাতীয় পরিচয় পত্রের ব্যবহার বাধ্যতামূলক। ব্যাংকে হিসাব খোলা, নতুন ড্রাইভিং লাইসেন্স ইস্যু ও নবায়ন করা, নতুন পাসপোর্ট ও নবায়ন, বিদেশযাত্রা, ভিসা প্রাপ্তি ও জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক ট্রাক্সপেয়ার আইডেন্টিফিকেশন নাম্বার টিন (TIN) করার জন্য জাতীয় পরিচয় পত্রের বহুল প্রয়োজন।
lost nid form bd


আমি আপনাদেরকে হারানো জাতীয় পরিচয়পত্র ফিরে পাওয়ার উপায় সমূহ বলব। কোন ব্যক্তির এনআইডি বা জাতীয় পরিচয়পত্র হারিয়ে গেলে কিভাবে তা উত্তোলন করা যায় বা কিভাবে এনআইডিটি ফিরে পাওয়া যায় তা নিয়ে বিস্তারিত আলোচনা করব।

হারানো জাতীয় পরিচয়পত্র ফিরে পাওয়ার উপায়

প্রথমত,

১. ভোটার তালিকা থেকে ভোটার নম্বর অথবা এনআইডি নাম্বার নিয়ে সংশ্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন অফিসে নির্ধারিত ফি জমা প্রদানের মাধ্যমে নির্বাচন কমিশন কর্তৃক হারানো বা নষ্ট হওয়ার কারণে জাতীয় পরিচয় পত্র উত্তোলন ফরম-৬ পূরন পূর্বক একটি আবেদনপত্র দাখিল করতে হবে।

২. ফরম -৬ এর মাধ্যমে হারানো আইডি কার্ড উত্তোলন বা ফিরে পাওয়ার জন্য ঐই সংশ্লিষ্ট উপজেলা বা থানা অফিসে আবেদন করতে হবে। আবেদনপত্রের সাথে নির্বাচন কমিশন কর্তৃক নির্ধারিত  ২০০/- টাকা ও ভ্যাট বাবদ ৩০/- টাকা জমা প্রদান পূর্বক মূল আবেদন পত্রের সাথে টাকা জমার রশিদ সংযুক্ত করতে হবে। বর্তমানে মোবাইল ব্যাংকিং (বিকাশ, নগদ, রকেট অন্যান্য) এর মাধ্যমেও অনলাইনে টাকা জমা দেয়া যায়।

৩. জিডি কপি (প্রযোজ্য ক্ষেত্র)
৪. আবেদনকারীকে স্বশরীরে হাজির হতে হয়।

সর্বশেষে আপনার হারানো ফরম-৬ পূরন করে তা অফিসে জমা দিলে আপনি সহজে আপনার জাতীয় পরিচয়পত্রটি ফিরে পাবেন । 
 
৫। উপরের পদ্ধতিগুলো করতে না চাইলে অনলাইনে https://services.nidw.gov.bd/nid-pub/ ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করা যায়। আবেদন করার পরে মোবাইলে এসএমএস এর মাধ্যমে হারানো এনআইডি কার্ড আবেদনের অগ্রগতি সম্পর্কে জানা যায়।






হারানো জাতীয় পরিচয় পত্র উত্তোলনের জন্য ফরম ডাউনলোড

nid lost form 6

 

হারানো আইডি কার্ড উত্তোলনের আবেদন ফরম-৬ (পিডিএফ

 

 
sonali seba form_nid_ecs.gov.bd

 

হারানো জাতীয় পরিচয় পত্র উত্তোলনের জন্য ফি প্রদানের মাধ্যম সমূহ 

বাংলাদেশ নির্বাচন কমিশন কর্তৃক নির্ধারিত ফি ২০০/- এবং  ভ্যাট বাবদ ৩০/- টাকা বিভিন্নভাবে জমা দেয়া যেতে পারে।
প্রথমত, বাংলাদেশ সোনালী ব্যাংকের জাতীয় পরিচয়পত্র সেবা সমূহের আবেদন বা পে স্লিপ এর মাধ্যমে ২০০/- টাকা ভ্যাট বাবদ ৩০/- টাকা এবং সোনালী ব্যাংক অনলাইন চার্জসহ সর্বমোট ২৫৩/- প্রদান করতে হয়। নির্ধারিত ফিস প্রদান সোনালী ব্যাংকের যেকোনো শাখায় জমা প্রদান করা যেতে পারে। তারপরে ঐই সংশ্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন অফিসে আবেদনপত্র  জমা দিতে হবে। সে ক্ষেত্রে আপনার আবেদন জমা প্রদানের পর থেকে অল্প কিছু দিনের মধ্যে আপনার হারানো জাতীয় পরিচয়পত্র পুনরায় ফিরে পাবেন। আপনার কার্ডটি প্রিন্ট হলে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

দ্বিতীয়ত, ডাচ বাংলা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে বাংলাদেশ নির্বাচন কমিশনের হারানো কার্ড বা হারানো এনআইডি উত্তোলন ও সংশোধনের ফি জমা প্রদান করা যেতে পারে। ডাচ বাংলা ব্যাংকের মাধ্যমে হারানো জাতীয় পরিচয় পত্র উত্তোলন ও জাতীয় পরিচয়পত্র সংশোধনের ফিস প্রদানের নিয়মাবলী নিচে থেকে দেখে নিতে পারেন ।

ডাচ বাংলা ব্যাংকের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত সংশোধন/হারানো আবেদনের ফিস প্রদানের নিয়মাবলীঃ
dbbl nid fees ecs.gov.bd


তৃতীয়ত, সোনালী ব্যাংকের ট্রেজারি চালান পূরনের মাধ্যমেও নির্ধারিত ফি জমা প্রদান করা যেতে পারে। ট্রেজারী চালানের মাধ্যমে হারিয়ে যাওয়া জাতীয় পরিচয় পত্র উত্তোলন এর অর্থনৈতিক কোড সংশ্লিষ্ট নির্বাচন অফিস থেকে জেনে নিবেন। মূল আবেদন ফি ২০০/- এবং ভ্যাট বাবদ ৩০/- টাকা দুইটি ভিন্ন কোডে অর্থ পরিশোধ করতে হয়।

জাতীয় পরিচয়পত্র হারানো সম্পর্কিত প্রশ্ন ও উত্তর-


১। প্রশ্নঃ ID Card হারিয়ে গিয়েছে। কিভাবে নতুন কার্ড পেতে পারি?
উত্তরঃ নিকটতম থানায় জিডি করে জিডির মূল কপিসহ সংশ্লিষ্ট উপজেল/থানা নির্বাচন অফিসারের কার্যালয়ে অথবা ঢাকায় জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগে আবেদন করতে হবে।

 
২। প্রশ্নঃ হারানো আইডি কার্ড পেতে বা তথ্য সংশোধনের জন্য কি কোন ফি দিতে হয়?
উত্তরঃ হারানো কার্ড পেতে ফি দিতে হয়। হারানো আইডি কার্ড পেতে/সংশোধন করতে সরকার কর্তৃক নির্ধারিত ফি ধার্য প্রদান করতে হয়।

৩। প্রশ্নঃ হারানো ও সংশোধন একই সাথে করা যায় কি?
উত্তরঃ হারানো ও সংশোধন একই সাথে সম্ভব নয়। আগে হারানো কার্ড তুলতে হবে, পরবর্তীতে সংশোধনের জন্য আবেদন করা যাবে।

৪। প্রশ্নঃ হারিয়ে যাওয়া আইডি কার্ড কিভাবে সংশোধন করব?
উত্তরঃ প্রথমে হারানো আইডি কার্ড উত্তোলন করে তারপর সংশোধনের আবেদন করতে হবে।

৫। প্রশ্নঃ প্রাপ্তি স্বীকারপত্র / স্লিপ হারালে করণীয় কি?
উত্তরঃ স্লিপ হারালেও থানায় জিডি করে সঠিক ভোটার আইডি নাম্বার দিয়ে হারানো কার্ডের জন্য আবেদন পত্র জমা দিতে হবে।
৬। প্রশ্নঃ প্রাপ্তি স্বীকারপত্র / ID Card হারিয়ে গেছে কিন্তু কোন Document নেই বা NID নম্বর/ ভোটার নম্বর/ স্লিপের নম্বর নেই, সে ক্ষেত্রে কি করণীয়?
উত্তরঃ সংশ্লিষ্ট উপজেলা/ থানা/ জেলা নির্বাচন অফিস থেকে Voter Number সংগ্রহ করে NID Registration Wing/ উপজেলা/ থানা নির্বাচন অফিসারের কার্যালয়ে আবেদন করতে হবে।

৭। প্রশ্নঃ জাতীয় পরিচয়পত্রে নেই কিন্তু তথ্য পরিবর্তিত হয়েছে এমন তথ্যাদি পরিবর্তন কিভাবে সম্ভব?
উত্তরঃ জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগে এ সংক্রান্ত কাগজপত্রাদি সহ আবেদন করলে যাচাই-বাছাই করে বিবেচনা করা হবে।

৮। প্রশ্নঃ জাতীয় পরিচয় পত্রের মান বর্তমানে তেমন ভালো না এটা কি ভবিষ্যতে উন্নত করার সম্ভাবনা আছে?
উত্তরঃ হ্যাঁ। আগামীতে স্মার্ট আইডি কার্ড প্রদানের জন্য কাযর্ক্রম চলমান আছে যাতে অনেক উন্নত ও আধুনিক ফিচার সমৃদ্ধ থাকবে এবং মান অনেক উন্নত হবে।

১। প্রশ্নঃ আমি যথা সময়ে ভোটার হিসেবে Registration করতে পারিনি। এখন কি করা যাবে?
উত্তরঃ সংশ্লিষ্ট উপজেলা/থানা/জেলা নির্বাচন অফিসে যথাযথ কারণ উল্লেখপূর্বক আবেদন করতে পারেন।

২। প্রশ্নঃ আমি বিদেশে অবস্থানের কারণে Voter Registration করতে পারিনি, এখন কিভাবে করতে পারবো?
উত্তরঃ সংশ্লিষ্ট উপজেলা/থানা/জেলা নির্বাচন অফিসে বাংলাদেশ পাসপোর্ট-এর অনুলিপিসহ জন্ম সনদ, নাগরিকত্ব সনদ, এসএসসি (প্রযোজ্যক্ষেত্রে) সনদ, ঠিকানার সমর্থনে ইউটিলিটি বিলের কপি বা বাড়ী ভাড়া বা হোল্ডিং ট্যাক্সের রশিদের কপিসহ আবেদন করতে হবে এবং সংশ্লিষ্ট ফর্মসমূহ পূরণ করতে হবে।

হারানো জাতীয় পরিচয়পত্র ফিরে পাওয়ার বিষয়ে আপনার কোন প্রকার জিজ্ঞাসা থাকলে নিচে কমেন্ট করে জানাতে পারেন ।

আমাদের ফেসবুক পেজ: https://web.facebook.com/Mybdresults24/

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad