Bangladesh Nou Bahini Job Circular 2022 | joinnavy.mil.bd

 

bangladesh navy,join bangladesh navy,bangladesh navy job circular 2021,bangladesh navy job 2021,bangladesh navy circular,bangladesh,bangladesh navy job circular,bangladesh army,bangladesh navy job circular 2022,bangladesh navy job 2022,join bangladesh navy job circular 2021,join bangladesh navy application form pdf,join bangladesh army,bangladesh navy job circular 2022 sainik,bangladesh air force,join bangladesh navy 2021,bangladesh navy song

 

বাংলাদেশ নৌবাহিনীতে ২০২৩ এ অফিসার ক্যাডেট ব্যাচ (Officer Cadet Batch - 2023A) জাহাজের ক্যাপ্টেন, এয়ারক্রাফট, পাইলট, নৌ-কমান্ডো ও সাবমেরিনার হতে বাংলাদেশ নৌবাহিনীতে যোগ দিন ৷ Join Bangladesh Navy Take Smart Decision.  বাংলাদেশ নৌবাহিনীতে অফিসার ক্যাডেট 2023 এ ব্যাচে যোগদানের বিস্তারিত নিয়ম /আবেদন পদ্ধতি আলোচনা করা হবে৷ 


বর্তমানে বাংলাদেশ নৌবাহিনীতে 2 টি পদে নিয়োগ বিজ্ঞপ্তি চলমান আছে৷  একটি হলো অফিসার ক্যাডেট ব্যাচ ২০২৩ এ (Officer Cadet Batch - 2023 A) এবং অন্যটি হলো ডাটা এন্ট্রি অফিসার  DEO Batch - DEO 2023 A


পদের নামঃ ২০২৩ এ অফিসার ক্যাডেট ব্যাচ 

আবেদন ফিঃ ৭০০/-

অনলাইনে আবেদন করার লিংকঃ  http://www.joinnavy.navy.mil.bd/



Bangladesh Nou Bahini Job Circular 2022

bangladesh navy,join bangladesh navy,bangladesh navy job circular 2021,bangladesh navy job 2021,bangladesh navy circular,bangladesh,bangladesh navy job circular,bangladesh army,bangladesh navy job circular 2022,bangladesh navy job 2022,join bangladesh navy job circular 2021,join bangladesh navy application form pdf,join bangladesh army,bangladesh navy job circular 2022 sainik,bangladesh air force,join bangladesh navy 2021,bangladesh navy song


Officer Cadet Batch - 2023 A উপযুক্ততা

১। বয়সঃ ০১ জানুয়ারি ২০২৩ তারিখে ১৬ বছর হতে ২১ বছর (সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে ১৮ থেকে ২৩ বছর) এফিডেভিট গ্রহণযােগ্য নয়।

২। শারীরিক মান (ন্যূনতম) 

পুরুষঃ উচ্চতা :১৬২.৫ সেঃ মিঃ (৫'-৪") এবং ওজন : ৫০ কেজি

 মহিলাঃ ১৫৭.৪৮ সেঃ মিঃ (৫'-২*) ওজনঃ ৪৭ কেজি


৩। বুকের মাপ পুরুষ : স্বাভাবিক ৭৬ সেঃ মিঃ (৩০)  সম্প্রসারিত ৮১ সেঃ মিঃ (৩২") এবং মহিলাদের জন্য স্বাভাবিক ৭১ সেঃ মিঃ (২৮) সম্প্রসারিত ৭৬ সেঃ মিঃ (৩০") উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্রবাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযােগ্য বিবেচিত হবে)

 

 

৩। শিক্ষাগত যােগ্যতা (নূন্যতম)

ক। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (বিজ্ঞান বিভাগে)/সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞানে ন্যূনতম জিপি ৪.০০ প্রাপ্ত হতে হবে। অথবা, ইংরেজি মাধ্যমের প্রার্থীগণের জন্য ‘ও' লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ন্যূনতম ৩টিতে A গ্রেড, ৩টিতে B গ্রেড থাকতে হবে এবং ‘এ' লেভেলের জন্য ন্যূনতম ২টি বিষয়ে B গ্রেড পেয়ে উত্তীর্ণ (উভয় পরীক্ষায় পদার্থবিজ্ঞান ও গণিতসহ)।

 

খ। সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (বিজ্ঞান বিভাগে)/সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান বিষয়ে ন্যূনতম জিপি ৪.০০ প্রাপ্ত হতে হবে।  ২০২২ সালের এইচএসসি/সমমান পরীক্ষার্থীগণও আবেদন করতে পারবেন। তবে, যােগদানের পূর্বে ফলাফল প্রকাশিত হতে হবে।

৪। বৈবাহিক অবস্থাঃ অবিবাহিত।

৫। জাতীয়তাঃ শুধুমাত্র বাংলাদেশী পুরুষ ও মহিলা নাগরিক।

 

অযােগ্যতা

৬। সেনা, নৌ ও বিমান বাহিনী অথবা যে কোন সরকারি চাকুরি হতে বরখাস্ত কিংবা অপসারিত হলে।

৭। আইএসএসবি কর্তৃক দুইবার ফ্রিল্ড আউট/ প্রত্যাখ্যাত হলে।

৮। সেনা, নৌ ও বিমান বাহিনীর আপিল মেডিকেল বাের্ড কর্তৃক অযােগ্য বিবেচিত হলে।

৯। যে কোন বিচারালয় হতে দন্ডপ্রাপ্ত হলে।

১০। অসম্পূর্ণ, ত্রুটিপূর্ণ এবং এক নামে একাধিক আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে। মনােনয়ন পদ্ধতি

১১। প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকার। ঢাকা, চট্টগ্রাম ও খুলনা কেন্দ্রে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকার ২২-২৬ মে ২০২২ (পরিবর্তনযােগ্য) তারিখে অনুষ্ঠিত হবে।



Bangladesh Nou Bahini অনলাইন আবেদন পদ্ধতি

আবেদনকারী প্রার্থীগণকে www.joinnavy.navy.mil.bd ওয়েবসাইটে প্রবেশ করে Home Page এর বাম পার্শ্বে APPLY NOW এ ক্লিক করে আবেদন পদ্ধতি অনুসরণ করতে হবে। আবেদনের শেষ পর্যায়ে অনলাইন ব্যাংকিং, মােবাইল ব্যাংকিং এর মাধ্যমে পেমেন্ট সম্পন্ন করা যাবে। এ পর্যায়ে প্রার্থীগণ যে কোন ব্যাংক কর্তৃক প্রদত্ত ক্রেডিট/ডেবিট কার্ড (যেমন- VISA, Master Card ও American Express) এবং মােবাইল ব্যাংকিং (যেমন- বিকাশ, রকেট, t-cash, নগদ, শিওরক্যাশ, এমক্যাশ, মাইক্যাশ, ওয়ানক্যাশ, ইজিক্যাশ, কিউক্যাশ, নেক্সাস, এ্যামেক্স) ইত্যাদির মাধ্যমে চার্জ ব্যতিত ৭০০/- (সাতশত) টাকা (অফেরৎযােগ্য) আবেদন ফি প্রদান করতে পারবেন। 

 

আবেদন প্রক্রিয়াতেই ওয়েবসাইটে বর্ণিত পদ্ধতি অনুসরণ করে আবেদন ফি প্রদান করা যাবে। আবেদন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর সাথে সাথেই প্রার্থীকে প্রাথমিক সাক্ষাৎকারের জন্য কল-আপ লেটার, Form Commission-1A (পূরণকৃত আবেদন ফর্ম) এবং Personal Information Form ডাউনলােড ও প্রিন্ট করে পরবর্তীতে প্রাথমিক সাক্ষাৎকারের সময় অন্যান্য প্রয়ােজনীয় সকল কাগজপত্রসহ সঙ্গে আনতে হবে। যদি কোন প্রার্থী উক্ত কল-আপ লেটার ও Form ডাউনলােড করতে ব্যর্থ হয় তবে আবেদনকারীর মােবাইল নাম্বারে প্রদত্ত রােল ও Tracking নাম্বার দিয়ে ওয়েবসাইটে পুনরায় Sign In করে আবেদপত্রটি ডাউনলােড ও প্রিন্ট করা যাবে।

 

বিশেষ নির্দেশাবলী

নিম্নের পর্যায়ভুক্ত প্রার্থীগণ সরাসরি আইএসএসবি কর্তৃক পরীক্ষা ও সাক্ষাৎকারে অংশগ্রহণ করবেন। 

ক। ক্যাডেট কলেজসমূহ (সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ক্যাডেটদের জন্য)।

খ। মিলিটারি কলেজিয়েট স্কুল, খুলনা, বিএনসিসি, নৌ রােভার, নেভী এ্যাংকরেজ স্কুল এন্ড কলেজ এবং বিএন কলেজসমূহের এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫০ প্রাপ্ত প্রার্থীগণ যারা প্রচলিত নিয়ম মােতাবেক যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক সুপারিশকৃত হবেন।

গ। ন্যাশনাল কারিকুলাম (বাংলা/ইংরেজি) এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ ৫.০০ (সকল বিষয়ে A+) প্রাপ্ত প্রার্থীগণ নৌবাহিনী কর্তৃক প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষায় উত্তীর্ণ হওয়া সাপেক্ষে।

 

ঘ। ও' লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ন্যূনতম ৪টিতে A গ্রেড ও ২টিতে B গ্রেড এবং ‘এ’ লেভেলে ন্যূনতম ১টিতে A গ্রেড ও অন্যগুলােতে B গ্রেড (উভয় পরীক্ষায় পদার্থবিজ্ঞান ও গণিত থাকতে হবে) প্রাপ্ত প্রার্থীগণ বাংলাদেশ নৌবাহিনী কর্তৃক প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষায় উত্তীর্ণ হওয়া সাপেক্ষে।

 

মুক্তিযােদ্ধার সন্তানদের ক্যাডেট নির্বাচনের জন্য সকল শর্ত পূরণ সাপেক্ষে অগ্রাধিকার প্রদান করা হবে। আইএসএসবি ব্যতীত অন্যান্য পরীক্ষার জন্য দৈনিক/ ভ্রমণ ভাতা প্রদান করা হবে না। চাকুরিরত প্রার্থীগণকে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে। সামরিক মৌলিক প্রশিক্ষণের প্রয়ােজনে প্রার্থীগণকে যােগদানের পূর্বে সাঁতার শেখার জন্য উপদেশ দেয়া হলাে। বিজ্ঞপ্তির যে কোন অংশ পরিবর্তন/চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের যােগদান পত্র প্রদান/বাতিলের ক্ষমতা নৌসদর সংরক্ষণ করে। কোভিড ১৯ পরিস্থিতি বিবেচনায় পরীক্ষার সময়সীমা পরিবর্তিত হতে পারে।

 

 

 নিয়মিত সরকারি চাকরির আবডেট পেতে আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন। https://www.facebook.com/groups/mybdresults24

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad