আলিম পরীক্ষা-২০২১ এর ফরম পূরণের বিজ্ঞপ্তি | Alim Form fillup Notice 2021

আলিম পরীক্ষা-২০২১ এর ফরম পূরণের বিজ্ঞপ্তি | Alim Form fillup Notice 2021


আলিম পরীক্ষা-২০২১ এর ফরম পূরণের বিজ্ঞপ্তি | Alim Form fillup Notice 2021: বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বাের্ড, ঢাকা এর আওতাধীন আলিম পর্যায়ের সকল মাদ্রাসা প্রধান এবং সংশ্লিষ্ট সকলকে জানানাে যাচ্ছে বিশ্বব্যাপী কোভিড-১৯ অতিমারীর কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ঘরে বসে ২০২১ সালের আলিম পরীক্ষার ফরম পূরণ ও পরীক্ষার ফি সম্পূর্ণরূপে অনলাইনে প্রদান করতে হবে। কোন অবস্থাতেই পরীক্ষার্থী বা তার অভিভাবককে প্রতিষ্ঠানে স্বশরীরে আসতে বলা যাবে না, প্রয়ােজনে মােবাইল ফোনে যােগাযােগ করতে হবে। 


আলিম পরীক্ষা-২০২১ এর ফরম পূরণের বিজ্ঞপ্তি


বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বাের্ড, ঢাকা এর অধীনে ২০২১ সালে অনুষ্ঠিতব্য আলিম পরীক্ষার Online এ ফরম পূরণ, প্রয়ােজনীয় ফি প্রদান করার নিয়মাবলি ও তারিখ নিম্নে উল্লেখ করা হলাে:

১। (ক) আলিম পরীক্ষা ২০২১ উপলক্ষে কোন নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে না এবং এ সংক্রান্ত কোন ফি আদায় করা যাবে না।

(খ) কেবল বৈধ রেজিস্ট্রেশনধারী শিক্ষার্থীগণ আবেদন ফরম পূরণ করতে পারবে। কোন পরীক্ষার্থী তার রেজিস্ট্রেশন বহির্ভূত কোন

বিষয়/বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করলে উক্ত বিষয়/বিষয়সমূহের পরীক্ষা কোনরূপ যােগাযােগ ছাড়াই বাতিল করা হবে।

(গ) নিয়মিত, অনিয়মিত, আংশিক বিষয়ে অকৃতকার্য, শুধু আবশ্যিক বিষয়ে অকৃতকার্য, প্রাইভেট পরীক্ষার্থী, জিপিএ উন্নয়ন পরীক্ষার্থী

অর্থাৎ সকল ধরণের পরীক্ষার্থীকে অবশ্যই ফরম পূরণ করতে হবে। ফরম পূরণ ব্যতিত পরীক্ষার্থীর ফলাফল প্রকাশের সুযোগ নেই।

(ঘ) পরীক্ষার্থী বা তার অভিভাবক এ বছর সােনালী ব্যাংকের অনলাইন “Payment System” এর মাধ্যমে ঘরে বসেই বাের্ড ফি, কেন্দ্র ফি এবং প্রতিষ্ঠানের পাওনা পরিশােধ করবেন। ফি পরিশােধ করার বিস্তারিত বিবরণ ও নির্দেশিকা বাের্ডের ওয়েবসাইটে থাকবে, সােনালী ব্যাংক ও সংশ্লিষ্ট মােবাইল ফিনান্সশিয়াল সার্ভিস (MFS) প্রদানকারী প্রতিষ্ঠান যেমন- Nagad, bKash, Rocket, SureCash, Upay ফি পরিশােধ সংক্রান্ত নিয়মাবলী বিভিন্ন মাধ্যমে প্রচার করবে।






Online এ শিক্ষার্থীদের সম্ভাব্য তালিকা (Probable List) প্রদর্শন: শিক্ষার্থীদের তথ্য সম্বলিত সম্ভাব্য তালিকা মাদ্রাসা শিক্ষা বাের্ডের ওয়েবসাইট (www.bmeb.gov.bd) এ ১১/০৮/২০২১ তারিখে প্রকাশ করা হবে। নিম্নবর্ণিত প্রক্রিয়ায় উক্ত সম্ভাব্য তালিকা হতে ১২/০৮/২০২১ থেকে ২৫/০৮/২০২১ তারিখের মধ্যে প্রতিষ্ঠান কর্তৃক অনলাইনে পরীক্ষার্থী নির্বাচন সম্পন্ন করতে হবে এবং পরীক্ষার্থী কর্তৃক ৩০/০৮/২০২১ তারিখের মধ্যে পরীক্ষার ফি প্রদান করতে হবে।






প্রতিষ্ঠানের করণীয়:

প্রতিষ্ঠানসমূহ মাদ্রাসা বাের্ডের ওয়েবসাইটে (www.ebmeb.gov.bd) প্রবেশ করে পরীক্ষার নাম, ধরণ ও বছর সিলেক্ট করে Continue বাটনে ক্লিক করে EIIN ও Password দিয়ে Login করে সম্ভাব্য তালিকায় (Probable List) যেতে হবে এবং তালিকা Print করে হার্ডকপিতে লালকালি ব্যবহার করে টিক চিহ্ন দিয়ে পরীক্ষার্থী নির্ধারণ করতে হবে।

প্রতিষ্ঠানের বকেয়া পাওনা এবং মােবাইল নম্বর লেখার জন্য খালি ঘরে সঠিকভাবে হিসাব-নিকাশ করে নির্বাচিত প্রত্যেক পরীক্ষার্থীর প্রতিষ্ঠানের বকেয়া পাওনা (পাওনা না থাকলে '0' শূন্য টাকা) লিখতে হবে। সংশ্লিষ্ট পরীক্ষার্থী বা তার অভিভাবকের
সচল মােবাইল নম্বর নিশ্চিত হয়ে সঠিকভাবে লিখতে হবে। বকেয়া পাওনা প্রদান, মােবাইল নম্বর সংগ্রহ বা অন্য কোন কারণে স্বাস্থ্যবিধি মানার স্বার্থে পরীক্ষার্থী বা তার অভিভাবকে স্বশরীরে প্রতিষ্ঠানে আসতে বলা যাবে না।


প্রয়ােজনে EIIN ও Password দিয়ে পুনরায় Login করে উক্ত হার্ডকপি (মুদ্রণকৃত Probable List) তে টিক চিহ্নিত পরীক্ষার্থীর তথ্য কম্পিউটারে প্রদর্শনকৃত Probable List এর সাথে মিলিয়ে পরীক্ষার্থী নির্বাচন (Select) করতে হবে ।





ফরম পূরণ প্যানেলে সংশ্লিষ্ট পরীক্ষার্থীর প্রতিষ্ঠানের মােট বকেয়া পাওনা এন্ট্রি করতে হবে (বকেয়া পাওনা না থাকলে ‘0 টাকা এন্ট্রি করতে হবে) এবং পরীক্ষার্থীর/অভিভাবকের সচল মােবাইল নম্বর সঠিকভাবে এন্ট্রি করতে হবে । উল্লেখ্য, বাের্ড ফি ও কেন্দ্র ফি প্রদর্শন করাই থাকবে ফলে বাের্ড ফি ও কেন্দ্র ফি এন্ট্রি করার প্রয়ােজন নেই।


বর্ণিত নিয়মে সকল পরীক্ষার্থীর প্রতিষ্ঠানের পাওনা ও সচল মােবাইল নম্বর এন্ট্রি করার পর Temporary List Print করে সঠিকভাবে যাচাই করার পর প্রয়ােজন হলে প্যানেল থেকে Select/UnSelect করা যাবে এবং প্রতিষ্ঠানের পাওনা ও মােবাইল নম্বর এ পর্যায়ে সংশােধন করা যাবে।



Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad