জাতীয় পরিচয়পত্রে ঠিকানা বা ভোটার এলাকা কিভাবে পরিবর্তন করবেন | নতুন NID কার্ড পাওয়ার পদ্ধতি

ভোটার এলাকা কিভাবে পরিবর্তন করবেন | নতুন NID কার্ড পাওয়ার পদ্ধতি

 

বাংলাদেশ নির্বাচন কমিশন (www.ecs.gov.bd) কর্তৃক প্রদত্ত জাতীয় পরিচয়পত্রে আপনি ঠিকানা পরিবর্তন বা ভোটার এলাকা পরিবর্তন করতে চান? তাহলে এই পোস্টটি আপনার জন্য । এই পোস্টের মাধ্যমে আপনার এনআইডি কার্ডের স্থান পরিবর্তন বা ভোটার এলাকা পরিবর্তনের সকল নিয়ম-কানুন জানতে পারবেন। চলুন শুরু করা যাক।

 

২০০৭/২০০৮ সালে বাংলাদেশ নির্বাচন কমিশন সেনাবাহিনীদের সহযোগিতার মাধ্যমে ছবিসহ ভোটার তালিকা হালনাগাদের কার্যক্রম গ্রহন করেন। এসময়ে যারা দেশের বিভিন্ন প্রান্তে অবস্থানগত কারনে ভোটার হয়েছিলেন বর্তমানে এনআইডি কার্ডে ঠিকানা পরিবর্তন করতে চান শুধুমাত্র তারাই এই ওয়েবসাইটটিতে বর্ণিত নিয়ম-কানুন অনুসরন করে এনআইডি কার্ডে ঠিকানা বা ভোটার এলাকা পরিবর্তন করতে পারবেন। ঠিকানা পরিবর্তন হওয়ার পরে নতুন ঠিকানার NID কার্ড কিভাবে পেতে পারেন সেটাও আলোচনা করা হবে। 



 
 

জাতীয় পরিচয়পত্রে ঠিকানা বা ভোটার এলাকা কিভাবে পরিবর্তন করবেন | ভোটার স্থানান্তরের নিয়ম জেনে নিন-


বাংলাদেশ নির্বাচন কমিশন এর ফরম-১৩ পূরন করে সংশ্লিষ্ট (যে উপজেলা/থানায় স্থানান্তর হবেন) উপজেলা/থানা নির্বাচন অফিসে আবেদনকারীকে স্বশরীরে উপস্থিত হয়ে আবেদন করতে হবে।



আবেদনপত্রের সাথে নিন্মের কাগজপত্রগুলো জমা দিতে হবে:

১) আবেদনকারীর জাতীয় পরিচয়পত্রের ফটোকপি

২) যে এলাকায় স্থানান্তর হবেন সে এলাকার নাগরিকত্ব সনদ/প্রত্যয়নপত্র (ইউনিয়ন/পৌরসভা/সিটি কর্পোরেশন) থেকে।

৩) বিদ্যুৎ/পানি বিল/ট্যাক্স রশিদ/জমির খতিয়ান/বাড়ি ভাড়ার প্রমানপত্র/ভাড়াটিয়া তথ্য ফরম

৪) ফরম-১৩ এর ২য় পৃষ্ঠায় আবেদনকারীকে সনাক্তকারী হিসেবে সংশ্লিষ্ট জনপ্রতিনিধির (মেম্বার/চেয়ারম্যান/কাউন্সিলর/মেয়র) NID নাম্বার সহ নাম ও স্বাক্ষর, সিল থাকতে হবে।

৫) সংশ্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন অফিসের চাহিদামত অন্যান্য কাগজপত্র। 
 
 
 
 
 
 
আপনার ভোটার স্থানান্তর আবেদনপত্রটি জমা দেওয়ার পরে উপজেলা বা থানা নির্বাচন অফিস কর্তৃক আপনার ভোটার স্থানান্তর আবেদনটি গৃহিত হলে ভোটার স্থানান্তর ফর্মে প্রদত্ত মোবাইল নম্বরে ১০৫ নম্বর থেকে একটি মেসেজ পাবেন। 

১ম মেসেজ: আপনার ভোটার স্থানান্তরের আবেদনটি (4152452781) গৃহিত হয়েছে। প্রয়োজনীয় যাচাই বাছাই সাপেক্ষে আপনার ভোটার স্থানান্তরের আবেদনটি অনুমোদন করা হবে। ইসি- বাংলাদেশ
 

২য় মেসেজ: আপনার ভোটার স্থানান্তর আবেদনটি (4152452781) অনুমোদন করা হয়েছে। ইসি- বাংলাদেশ

 
 

ভোটার এলাকা/ঠিকানা পরিবর্তনের নিয়ম ২০২৩


প্রথমে আপনাকে বাংলাদেশ নির্বাচন কমিশন প্রদত্ত ফরম-১৩ পূরন করতে হবে। ফরম পূরনের জন্য কোন সমস্যা হলে বা কোন কিছু বুঝতে না পারলে নিচের কমেন্ট বক্সে জানাতে পারেন। আমি আপনাদের সুবির্ধাতে স্থানান্তর ফরমের ইমেজ ফাই এবং স্থানান্তর ফরম- ১৩ পিডিএফ ভার্সন দুটিই দিয়ে দিচ্ছি।
 




ভোটার স্থানান্তর ফরম ১৩ ইমেজ ফাইল




স্থানান্তর ফরম ১৩ ইমেজ ফাইল ডাউনলোড করুন।

Page 1 

Page 2 

 

 

নতুন ঠিকানায় নতুন কার্ড কিভাবে পাবেন? 

ভোটার স্থানান্তর হলে নতুন কার্ড দেয়া হয় না। কেউ স্থানান্তরিত ঠিকানায় নতুন কার্ড নিতে চাইলে তাকে ২৩০/- সরকারি ফি (মোবাইল ব্যাংকিং) বিকাশ/রকেট এর মাধ্যমে জমা দিয়ে নতুন কার্ড এর জন্য রিইস্যু আবেদন করে কার্ড সংগ্রহ করতে হবে।
 
দ্বিতীয় মেসেজটি পাওয়ার পরে আপনাকে নতুন ঠিকানায় পুনরায় কার্ড পাওয়ার জন্য রিইস্যুর জন্য ফরম- ৬ এ আবেদন করতে হবে। ফরম-৬ উপজেলা নির্বাচন অফিস থেকে সংগ্রহ করতে পারেন। ফরম ৬ পূরন পূর্বক পুনরায় সংশ্লিষ্ট নির্বাচন অফিসে জমা দিতে হবে এবং রিইস্যু আবেদনটি অনুমোদিত হলে আপনার মোবাইল নম্বরে মেসেজ পাবেন। মেসেজ পাওয়ার পরে অনলাইন থেকে কার্ডটি ডাউনলোড করে নিতে পারবেন বা জমাকৃত অফিস হতেও আপনার এনআইডি কার্ডটি গ্রহণ করতে পারবেন। 
 

রিইস্যু আবেদন অনলাইন থেকেও করা যায়। সেক্ষেত্রে, নির্বাচন কমিশনের ওয়েব সাইটে https://services.nidw.gov.bd/nid-pub/ গিয়ে আবেদন সম্পন্ন করতে হবে। 




Also Read: 

New Voter NID Card Application Process 2022 | NID Application System - services.nidw.gov.bd

National ID Card Online Copy Download | Voter NID BD 2022 

How to Regain NID Card BD-হারানো পরিচয়পত্র ফিরে পাওয়ার উপায়

NID Card BD Correction Process | জাতীয় পরিচয়পত্র সংশোধনের জন্য করনীয়

বিদেশ থেকে ফিরেছেন? এনআইডি পেতে চান? ভোটার হতে চান?

 

 

 

স্থানান্তর ফরম পূরন সংক্রান্ত কোন কিছু জানতে চাইলে বা কোন কিছু বুঝতে না পারলে কমেন্ট বক্সে আপনার সমস্যা লিখুন বা আমাদের ফেসবুক গ্রুপে যোগ দিয়ে মেসেজ দিতে পারেন। 
 
আমাদের ফেসবুক গ্রুপ: https://www.facebook.com/groups/mybdresults24

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad